০৩ নভেম্বর ২০২৪

রফিউর রাব্বি

প্রকাশিত: ১৮:৪৫, ২৮ নভেম্বর ২০২৩

বক্তাবলী গণহত্যা: ইতিহাসের নির্মম পদাবলী 

বক্তাবলী গণহত্যা: ইতিহাসের নির্মম পদাবলী 

আমাদের মুক্তিযুদ্ধের নয় মাসই যেমনি গৌরবের তেমনি শোকের। প্রতিদিন অসংখ্য স্বজন হারিয়েছি আমরা, শত্রæকে পরাজিত করে ক্রমাগত এগিয়ে গিয়েছি বিজয়ের দিকে। একাত্তরের ২৯ নভেম্বর আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে তেমনি এক শোক ও গৌরবের দিন। দিনটি বক্তাবলী গণহত্যা ও প্রতিরোধের দিবস হিসেবে পরিচিত। 

২৫ মার্চ ইতিহাসের বর্বরতম গণহত্যার দুইদিন পর ২৭ মার্চ দুপুরে পাক সেনারা নারায়ণগঞ্জে প্রবেশ করতে গেলে ছাত্র-জনতার প্রতিরোধের মুখে পড়ে। সে রাতে শহরে না ঢুকে নারায়ণগঞ্জ সরকারী বালিকা বিদ্যালয়ে কাটিয়ে ২৮ মার্চ সকালে ভারি অস্ত্রশস্ত্র নিয়ে শহরে ঢোকে হানাদার বাহিনী। যুদ্ধকালীন গোটা নয় মাস নিরীহ মানুষের উপর তারা চালায় বর্বরোচিত নির্মম নির্যাতন, হত্যাযজ্ঞ। সারা দেশের মতো নারায়ণগঞ্জেও রয়েগেছে তাদের সে নির্যাতন ও বর্বরতার অসংখ্য চিহ্ন। নারায়ণগঞ্জে সংঘটিত হয়েছে ১০৯টি গণহত্যা, রয়েছে ৩৩টি বধ্যভূমি ও গণকবর, রয়েছে ৪৬টি নির্যাতনকেন্দ্র। যেখানে মুক্তিযোদ্ধা ও নিরপরাধ নিরীহ মানুষদের নির্যাতন করে হত্যা করা হয়েছে। 

নারায়ণগঞ্জের পশ্চিমাঞ্চল ধলেশ্বরীর পাড় ধরে বক্তাবলীর বাইশটি গ্রাম। বক্তাবলী ও আলীরটেক দুটি ইউনিয়নের সমন্বয়ে বক্তাবলী পরগনা। তখন ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জের দিকে চলে যাওয়ার সহজ ও নিরাপদ যাত্রাপথটি ছিল এই বক্তাবলী। বক্তাবলীর পূর্বে ও দক্ষিণে ধলেশ্বরী নদী আর উত্তরে বুড়িগঙ্গা। দক্ষিণ আমেরিকার আটলান্টিকের পাড়ে লম্বা সরু দেশ চিলির মতো এ বক্তাবলী। দুই নদীর মাঝখানে বক্তাবলীর বাইশটি গ্রাম যেন দুপুরের ঘাসের ওপর বিছিয়ে রাখা মায়ের ভেজা কাপড়। 

২৯ নভেম্বর রাতে যখন ঘন কুয়াশার চাদরে ঢাকা বক্তাবলী পরগনা তখন নারায়ণগঞ্জ শহরের কয়েকজন রাজাকারের সহযোগিতায় রাত সাড়ে তিনটায় পাকবাহিনী তিনদিন থেকে ঘিরে ফেলে গোটা বক্তাবলী। প্রথমে তারা গানবোট নিয়ে ধলেশ্বরী নদীর বুকে অবস্থান নেয়। সুবেহসাদেকের সময় বক্তাবলীর চরে গানবোট ভিড়িয়ে নদীর পাড়ে নামতে শুরু করে। সে দিন প্রচÐ কুয়াশার কারণে তারা গ্রামে অগ্রসর হতে সাহস করে না। সে সময় মুক্তারকান্দি প্রাইমারি স্কুল ও কানাইনগর হাই স্কুলে মুক্তিযোদ্ধাদের দুটি ক্যাম্প ছিল। নদীর পাড় সংলগ্ন ডিক্রির চর মসজিদ ও বিভিন্ন বাড়িতে রাত কাটাতেন মুক্তিযোদ্ধারা। যার ফলে মুক্তিযোদ্ধারা সে দিন পাকসেনাদের উপস্থিতি সাথে সাথেই টের পেয়ে যান এবং প্রতিরোধের প্রস্তুতি গ্রহণ করেন। অন্যদিকে কুয়াশা একটু কাটতে থাকলে কুঁড়ের পাড় অঞ্চলের নদীর কাছ থেকে গুলি ছুঁড়তে ছুঁড়তে গ্রামের দিকে অগ্রসর হতে থাকে পাক সেনাবাহিনী। তখন সকাল প্রায় সাতটা। মাহফুজুর রহমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা হানাদারদের প্রতিরোধ শুরু করেন। এখানে উল্লেখ্য মাহফুজুর রহমান পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রথম চেয়ারম্যান হয়েছিলেন। প্রতিরোধের শুরুতেই পাঁচজন পাকসেনাকে হত্যা করে মুক্তিযোদ্ধারা এবং আহত হয় বেশ কিছু পাকসেনা। পাকসেনারা পাঁচটি লাশ ও আহত দুই জনকে কাঁধে নিয়ে পিছু হটে যায়। এখানে প্রায় দুই ঘণ্টা প্রতিরোধ যুদ্ধ চলে। এ দুই ঘণ্টা প্রতিরোধের কারণে বক্তাবলীর গ্রামগুলো থেকে পঞ্চাশ হাজারেরও বেশি মানুষ তখন মুন্সিগঞ্জ ও বিভিন্ন অঞ্চলে নিরাপদে সরে যেতে সক্ষম হন। এর পরপরই পাকবাহিনী ভারী অস্ত্রশস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে গ্রামগুলোর ওপর। পাকবাহিনীর আধুনিক অস্ত্রশস্ত্রের মুখে মুক্তিযোদ্ধারা বাধ্য হয়ে পিছু হটেন। আর তখনই শুরু হয় পাকবাহিনীর তাÐব। তারা ডিক্রির চর নদীর পাড়ে সারিবদ্ধ দাঁড় করিয়ে একসাথে হত্যা করে চল্লিশ জন নিরীহ গ্রামবাসীকে। ল²ীনগর কবরস্থানের কাছে খড়ের পাড়ার ভেতরে আশ্রয় নেয়া দলবদ্ধ গ্রামবাসীদের আগুন দিয়ে পুরিয়ে হত্যা করে। শীতের সকালে রাজাপুরের হলুদ সরিষা ক্ষেত লাল হয়ে ওঠে, পড়ে থাকে লাশের পর লাশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র শহীদুল্লাহ্, মুনীরুজ্জামানসহ বহু ছাত্র আর সাধারণ কৃষককে হত্যা করে তারা। সে দিন বক্তাবলীতে ১৩৯ জনকে হত্যা করে পাক হানাদারবাহিনী। বক্তাবলী পরগনার বাইশটি গ্রামই গানপাউডার দিয়ে বিকেলের মধ্যেই জ্বালিয়ে-পুড়িয়ে ছাই করে দেয়।

দেশে যে কয়টি গণহত্যা সংঘটিত হয়েছে বক্তাবলী তার মধ্যে অন্যতম। এখানে প্রতিরোধ হয়েছে, পাকসেনাদের হত্যা করা হয়েছে, মুক্তিযোদ্ধারা শহিদ হয়েছেন। অথচ নির্মম আমাদের বাস্তবতা! আজ পঞ্চাশ বছর পরেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহিদ ছাত্রদের তালিকায় যেমনি এ বক্তাবলীর শহিদদের নাম নেই, স্থানীয় জেলা প্রশাসনের শহিদদের তালিকাতেও এ ১৩৯ জনের একজনেরও নাম নেই। অথচ এ একটি মাত্র অঞ্চল যেখানে কোনো একজনও রাজাকার বা স্বাধীনতা-বিরোধী ছিলেন না। এ বাইশটি গ্রামের প্রতিটি বাড়িতেই গ্রামবাসী মুক্তিযুদ্ধের নয়টি মাস নিজেরা খেয়ে না খেয়ে মুক্তিযোদ্ধা ও আশ্রয় নেয়া মানুষদের খাইয়েছেন, আশ্রয় দিয়েছেন। এ গ্রামগুলোর ছাত্র, যুবক, চাষাভূষা- প্রতিটি মানুষই ছিলেন প্রকৃত অর্থে মুক্তিযোদ্ধা। বক্তাবলীর সন্তানহারা, পিতাহারা, স্বজনহারা শহিদ পরিবারগুলো অর্ধশতাব্দী ধরে বয়ে চলেছে সেই ক্ষত, এখনও তাদের বুকফাটা আর্তনাদ, আহাজারি। 

আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের ৫০ শতাংশ সত্যও এখনো উদঘাটিত হয়নি। এই সময়ে যারা রাষ্ট্র ক্ষমতায় এসেছে সকলেই রাজনীতির প্রয়োজনে নিজেদের মতো করে মুক্তিযুদ্ধের বয়ান তৈরী করতে চেয়েছে। কেউবা মুক্তিযুদ্ধটাকে নিজেদের একক কৃতিত্ব বানানোর প্রতিযোগিতা করে একে খÐিত করে অধিকাংশটাকে ঢেকে রাখতে চেয়েছে, কেউবা আদর্শগত কারণে এর সত্য উদঘাটনে থেকেছে সম্পুর্ণ উদাসিন। এখন মুক্তিযুদ্ধটাকে পণ্য বানিয়ে বেচা-কেনার বাজারে তুলে নতুন প্রজন্মের কাছে একে অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক কখনোবা গুরুত্বহীন ও বিরক্তিকর করে তুলেছে। আজকের প্রজন্ম যখন দেখে একাত্তরে জন্ম নেয়া বা তখন যাদের বয়স দু’চার তারাও সনদধারি মুক্তিযোদ্ধা অথবা দেশে সকল অন্যায়, অনিয়ম, গুম-হত্যা, নির্যাতন, বিচারহীনতা, দুর্নিতি, অর্থপাচার সবই মুক্তিযুদ্ধের চেতনার নামে বৈধ বলে চালিয়ে দেয়ার হীন-চক্রান্ত বিদ্যমান; তখন এই মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে বিবেকবান কিংবা নুন্যতম মানবিক চিন্তা সম্পন্ন কোন মানুষের থাকার কথা নয়।

আহমদ ছফা বলেছিলেন, একাত্তরে যারা একবার রাজাকার-আলবদরে নাম লিখিয়েছেন তারা সারা জীবনই রাজাকার আর স্বাধীনতা বিরোধী। কিন্তু যাঁরা মুক্তিযুদ্ধ করেছেন বা ক্যাম্পে গিয়ে নাম লিখিয়েছেন তাঁরা সারাজীবনই মুক্তিযোদ্ধা নন। দেশের ক্রান্তিলগ্নে পদে পদে তাঁদের দেশপ্রেমের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মুক্তিযোদ্ধা থাকতে হয়। মুক্তিযুদ্ধ করেও যারা পরবর্তীতে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী, দেশের ও দেশের মানুষের স্বার্থ বিরোধী অবস্থান নেন কিংবা দেশের বা দেশের মানুষের সংকটে, দুঃসময়ে নিশ্চুপ থাকেন তারা মুক্তিযোদ্ধা থাকেন না।

ভুলভাল তথ্যে মুক্তিযোদ্ধাদের একটি তালিকা হলেও নির্মম সত্য হচ্ছে এই বাহান্ন বছরেও মুক্তিযুদ্ধে শহিদদের কোন তালিকা তৈরী করা যায় নি। মুক্তিযোদ্ধারা বিভিন্ন সহায়তা পেলেও শহিদ পরিবারগুলো সরকার বা রাষ্ট্রের কাছ থেকে কোন সহায়তা পায় না। বক্তাবলী গণহত্যা দিবসে আবারো দাবি জানাই বুড়িগঙ্গা-ধলেশ্বরীর পাড়ে শহিদদের গ্রাম বক্তাবলীর শহিদদের নাম লিপিবদ্ধ করা হোক শহিদদের তালিকা তৈরীর কাজটা অন্তত শুরু হোক।  

রফিউর রাব্বি : লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব

সর্বশেষ

জনপ্রিয়